নেটফ্লিক্সে সাবস্ক্রিপশন করতে গিয়ে লাখ টাকা খোয়ালেন বৃদ্ধ


নেটফ্লিক্সে সাবস্ক্রিপশন কর‍তে গিয়ে প্রতারিত হয়েছেন ৭৪ বছর বয়সী এক বৃদ্ধ। সাইবার জালিয়াতির শিকার হয়ে খুইয়েছেন এক লাখ টাকার টাকারও বেশি। এমন ঘটনা একেবারেই প্রথম। সাধারণত এ ধরনের ঘটনা কোনো ম্যালওয়ারের ক্ষেত্রে ঘটে থাকে। সে ক্ষেত্রে সাইবার প্রতারকরা নির্দিষ্ট ব্যক্তিকে লিঙ্ক পাঠিয়ে ব্যাংক অ্যাকাউন্ট হাত করে নেয়। তবে এবার যে উপায়ে প্রতারকরা টাকা হাতিয়ে নিয়েছে, তা একেবারেই ভিন্ন।

এবার প্রতারকরা টাকা হাতিয়ে নিতে নেটফ্লিক্সের মতো জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মকে ব্যবহার করেছে। ওই ৭৪ বছর বয়সী বৃদ্ধকে তারা নেটফ্লিক্সের একটি ম্যালওয়ার লিঙ্ক পাঠায়। সেখানে বলা হয়, ওই লিঙ্কে ক্লিক করেই সাবস্ক্রিপশন করা যাবে।

মুম্বাইয়ে বসবাসকারী ওই ব্যক্তি সাইবার প্রতারকদের পাঠানো লিঙ্কে ক্লিক করতেই তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে হাপিশ হয়ে যায় এক লাখ টাকা। প্রতারকরা নেটফ্লিক্স অথরিটি হিসেবে তার সঙ্গে কথাবার্তা বলে। এরপর ব্যাংকের সমস্ত তথ্য নিয়ে নেয়। আলাপের সময় তাকে বলা হয়, ৪৯৯ টাকা দিয়ে রিচার্জ না করলে তার নেটফ্লিক্স সাবস্ক্রিপশন আটকে যাবে।

প্রতারকদের এই মেসেজ দেখে রীতিমতো ভয় পেয়ে যান ওই বৃদ্ধ। তিনি ভেবেছিলেন, সত্যিই হয়তো বন্ধ হয়ে যাচ্ছে তার সাধের অ্যাপটি। ইমেইলে আসা লিঙ্কটিকে আসল ধরে নিয়ে পরবর্তী ধাপগুলোতে যান তিনি। শেয়ার করেন ব্যাংকের ডিটেলস। এরপরই তার কাছে মেইল আসে যে ৪৯৯ টাকা নয়, সাবস্ক্রিপশনের নামে ১ লাখেরও বেশি টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকরা। বুঝতে পেরে ২৯ নভেম্বর জুহু থানায় একটি এফআইআর করেন ওই বৃদ্ধ।

সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, এমন ক্ষেত্রে সব সময়ই লিঙ্ক বা ইমেইল যাচাই করে নেওয়া উচিত। তা ছাড়া নিজের ব্যক্তিগত মোবাইল ফোনে আসা ওটিপি সবাইকে দেওয়া উচিত নয়। প্রতারকরা ওই বৃদ্ধকে ওটিপিও পাঠায়। আর সেই ওটিপি তিনি তাদের দিয়েও দেন। ফলে টাকা হাতানো আরও সহজ হয়ে যায় প্রতারকদের জন্য।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *