রোমের শহীদ মিনার থেকে খালি হাতে ফিরেলেন হাসান ইকবাল


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মহান একুশে ফেব্রুয়ারি ও শহীদ দিবসে রোমের স্থায়ি শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে গিয়ে আশাহত হয়ে ফিরেছেন ইতালি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হাসান ইকবাল ও তার অনুসারীরা।
প্রতিবারের মত এবছরও রোম দূতাবাসের তত্ত্বাবধানে আয়োজিত শহীদ দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত ছিল ইতালি আওয়ামী লীগ ও তার সকল অঙ্গ ও সহযোগী সংগঠনসহ রোমের বিভিন্ন আঞ্চলিক ও সামাজিক সংগঠন।
বাংলাদেশের সাথে সময়ের সামঞ্জস্য রেখে সন্ধ্যা ৭টায় শহীদ বেদিতে ফুল দেওয়ার কথা থাকলেও মাহতাব আলমগীরের নেতৃত্বে ইতালি আওয়ামী লীগ ও তার সকল অঙ্গ ও সহযোগী সংগঠন ও বিভিন্ন প্রভিন্স কমিটির বিপুল সংখ্যাক নেতাকর্মী সন্ধ্যা ৬টার মধ্যেই মাঠে অবস্থান নেন।
ইতি মধ্যে হাসান ইকবালের অনুসারী হাদিউল ইসলাম হাদি ও শেখ মামুন পার্কের গেট থেকে অনুষ্ঠান স্থলে জোড় পূর্বক ঢোকার চেষ্টা করলে আওয়ামী লীগের সাধারণ কর্মীরা তাদেরকে চর থাপ্পর দিতে থাকলে জনাব হাদি ও শেখ মামুন দৌড়ে পালিয়ে যায়। এ সময়ে উপস্থিত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকেরা ভেতর থেকে পার্কের গেটে তালা ঝুলিয়ে দিলে ইতালি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জনাব হাসান ইকবাল জনা বিশেক লোক নিয়ে পার্কের গেটে হট্টগোল করতে থাকেন এবং নিজেদেরকে ইতালি আওয়ামী লীগের নেতাকর্মী দাবি করে শ্লোগান দিতে থাকেন।
পরবর্তীতে দূতাবাসের কর্মকর্তাদের অনুমতি সাপেক্ষে স্থানীয় পুলিশ প্রশাসন তাদেরকে অনুষ্ঠান স্থলের ডান পার্শে বেরিকেড দিয়ে আবদ্ধ অবস্থায় কোন প্রকার হট্টগোল না করার শর্তে অনুষ্ঠান উপভোগ করার অনুমতি প্রদান করেন।
এদিকে নির্দিষ্ট সময়ে রোম দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ শামীম আহসান ফুল দিয়ে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন শুরু করেন।
এরপর ইতালি আওয়ামী লীগরে সদ্য অনুমোদনপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব হোসনে ও সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসনে এর নতেৃত্বে প্রায় তনিশতাধকি নেতাকর্মী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এর পর ক্রমান্বয়ে মিসেস তাহমিনা ইয়াসমিন, সাবকিুন্নাহার রত্না ও তাবাস্সুম শেলির নেতৃত্বে মহিলা আওয়ামী লীগ ইতালি , ভারপ্রাপ্ত সভাপতি উজ্জল মৃধা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এনায়তে করিমের নেতৃত্বে বাংলাদশে আওয়ামী যুবলীগ ইতালি শাখা, সাধারন সম্পাদক ইকবাল ঢালীর নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ ইতালি শাখা, মঞ্জুর আহমদে মঞ্জুর নেতৃত্বে জাতীয় শ্রমীক লীগ ইতালি, ছাত্রলীগ ইতালি শাখা, সভাপতি জনাব হাজী মোঃ জসিম উদ্দিন ও সাধারণ সম্পাদক আব্দুর রশীদ এর নেতৃত্বে জাতীয় ক্রীড়া সংস্থা, বায়জেীদ আলীর নেতৃত্বে জাতীয় যুব ক্রীড়া সংস্থা ইতালসিহ বিভিন্ন আঞ্চলকি ও সামাজকি সংগঠন ফুল দিয়ে ৫২’র ভাষা আন্দোলনে সকল শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন।
প্রায় ৩০টির অধিক রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের শ্রদ্ধা নিবেদন শেষে দূতাবাস কর্তৃপক্ষ মাইকে ঘোষনা দেন জাতীয় শহীদ দিবেসের অনুষ্ঠান সকলের জন্য উন্মুক্ত থাকবে এর পর কোন সংগঠন যদি বাদ থাকে তবে তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে পারেন।
দূতাবাস তাদের নির্ধারিত সুচি শেষ করে চলে গেলে জনাব হাসান ইকবাল ও তার অনুসারীরা শহীদ বেদী চত্বরে প্রবেশ করে অকথ্য ভাষায় আয়োজকদের গালমন্দ করতে থাকেন এবং দেখে নেওয়ার হুমকি দেন।
উল্লেখ্য ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত সম্মেলনে জনাব মাহতাব হোসেন সভাপতি, মোঃ আলমগীর হোসেন সাধারণ সম্পাদক, সরদার লুৎফর রহমান সহ সভাপতি ও এম এ রব মিন্টু যুগ্ম সাধারণ সম্পাদক ঘোষিত কমিটি দলীয় সভানেত্রী মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পরেও জনাব ইদ্রিস ফরাজী ও হাসান ইকবাল নিজেদেরকে সভাপতি ও সাধারণ সম্পাদক দাবি করে আসছিলেন।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *