ফেব্রুয়ারি ১৯, ২০২৪

সাত লক্ষ টাকার হাজ্বী! কিন্তু কোরআন পড়তে জানে না


মাসজিদুন নাববিতে এক দুঃখজনক শুক্রবার

মাহদী হাসান মুহাম্মাদ

সাধারণত আরবের মাসজিদগুলো শুক্রবারে আযানের অনেক আগেই পরিপূর্ণ থাকে। আর হারামুল মাক্কী বা কা’বা এবং হারামুল মাদানী বা মাসজিদুন নাববিতে অন্তত ঘন্টা দুই আগে না আসলে জায়গা পাওয়া কঠিন। আল্লাহর করুণায় ৪ বছর থেকে মাদীনাতুন নাবীতে আছি। তাই আজকের বিষয়টি আগেও লক্ষ্য করেছি কিন্তু আজ খুবই কষ্ট পেয়েছি। আরবের মাসজিদে কুরআনুল কারীম মুসল্লিদের জন্য সাজিয়ে রাখা হয়, যাতে করে মুসল্লিরা তা তিলাওয়াত করতে পারে। একইভাবে দুই হারামে তা আরও ব্যাপক।

গতকাল শুক্রবার কিছুটা সকালেই মাসজিদুন নাববিতে যাই, বাংলাদেশ থেকে আগত হাজীসাহেবদের কাছাকাছি বসি। আশেপাশে অন্যান্য অনেক দেশের হাজীসাহেবও ছিলেন। নাববির কর্মীরা কুরআন মাজীদ সাজিয়ে রাখলেন। আলহামদুলিল্লাহ বিভিন্ন দেশের আগত মুসল্লী হাজীগণ দুই রাকআত সলাত পড়েই তাক থেকে কুরআন মাজীদ নিয়ে তিলাওয়াত শুরু করলেন। কিন্তু দুঃখজনক ব্যাপার ছিল আমাদের দেশের হাজীগণ কুরআন ধরার সাহসই করলেন না! অন্তত আযানের আগে দুই ঘন্টা সময় ছিল, আমার কাছাকাছি বাংলাদেশী একজন হাজীও এমন পাইনি, যিনি কুরআন মাজীদ নিয়ে পড়লেন অথবা কুরআন পড়ার বিষয়টি হয়তো কখনো ভাবেনইনি।

অন্যান্য সময়ও বিষয়টি লক্ষ্য করেছি। বিশেষ করে উপমহাদেশের তিন দেশের হাজীরা যেন কুরআনুল কারীম থেকে সত্যিই গাফেল। অথচ প্রতিবছর আমাদের দেশের হাফেযরাই বিশ্ব জয় করে কুরআনের মাধ্যমে! সেই দেশের মুসলিমরা কুরআন পড়তে জানে না, এরচেয়ে দুঃখজনক ঘটনা সত্যিই আর হতে পারে না।

যাদের সম্পদ আছে কিংবা জমানো টাকা দিয়ে আল্লাহর ঘরের হজ্জে আসছে, অন্তত তারা ৭ লক্ষ টাকা এবার খরচ করছে। অথচ হজ্জ ইসলামের ৫ম রুকন। এই সকল হাজীগণের বেশিরভাগই ঈমান অর্থ বুঝে না, সলাত পড়ার জন্য বিশুদ্ধ কুরআন তিলাওয়াতও করতে পারে না, তাহলে যার ঈমান ঠিক নেই, সলাতও নেই, তার হজ্জের গুরুত্ব কতটা?

কথাটা কেন বলছি? হজ্জের সাথে এবং এর আশেপাশে হুজুররাই বেশি সম্পৃক্ত, এর ব্যবসার সাথে তারাই সরাসরি জড়িত। অর্থাৎ ইমামদের মুসল্লীরাই হজ্জের হাজী। দুনিয়ার ব্যবসা লক্ষ্য করে আমরা তাদের থেকে ৭লক্ষ টাকা খরচ করাতে পারছি। তাহলে আখিরাতের ব্যবসার প্রতি লক্ষ্য করে ৭টা হাজার টাকা কেন খরচ করাতে পারছি না? কেন? সমস্যাটা কোথায় আমাদের? কেন আমরা কিপটা ব্যক্তির ৭ লক্ষ টাকা খরচ করিয়ে হজ্জ করাতে পারলেও ৭ হাজার টাকায় কুরআনটা শিখতে আগ্রহী করছি না কেন?

আল্লাহ রব্বুল আলামীন আমাদেরকে কুরআন মাজীদের গুরুত্ব বুঝে জাতিকেও বুঝানোর তাওফীক দান করুন।

মাহদী হাসান মুহাম্মাদ

শরীয়াহ অনুষদ, ইসলামী বিশ্ববিদ্যালয় মাদীনা মুনাওয়ারা, মাদীনাতুন নাবী ﷺ, মদিনা, সৌদি আরব


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *