ইতালিতে শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর গল্প শোনালেন রাষ্ট্রদূত


ইতালিতে শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে গল্প শোনালেন রাষ্ট্রদূত মো. শামীম আহসান। বাংলাদেশ দূতাবাস, রোমের এমবাসি অ্যাডপশন প্রোগ্রাম (ইএপি)-এর মিট দ্য স্কুলের প্রথম ধাপে ইতালির সার্ডিনিয়ার ম্যাকোমারের লিসিও গ্যালিলিও গ্যালিলি স্কুলের শিক্ষার্থীদের গল্প শোনান তিনি।

বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ, অর্থনীতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্জন নিয়ে ইতালির শিক্ষার্থীদের গল্প শোনান তিনি। গত মঙ্গলবার দিবাগত রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রোমের বাংলাদেশ দূতাবাস।

দূতাবাস জানায়, শিক্ষার্থীদের পরিবেশনায় বাংলাদেশ ও ইতালির জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বাংলাদেশ ও ইতালির মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তীর চলমান উদযাপনের কথা উল্লেখ করেন।

দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) আয়শা আক্তার বাংলাদেশের ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। পরে রাষ্ট্রদূত বেশ কয়েকজন তরুণ শিক্ষার্থীর করা প্রশ্নের জবাব দেন। তিনি হলভর্তি তরুণ শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ, অর্থনীতি এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে অসামান্য অর্জন সম্পর্কে অবহিত করেন।

শিক্ষার্থীরা বিপুল আগ্রহ নিয়ে রাষ্ট্রদূতের উপস্থাপনা শোনেন। বিদ্যালয়ের অধ্যক্ষ গ্যাভিনা ক্যাপাই, গ্লোবাল অ্যাকশনের প্রজেক্ট কো-অর্ডিনেটর মিসেস এলিসা গুইসিওকে এ আয়োজনে সহযোগিতা করার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত। পাশাপাশি বাংলাদেশ দূতাবাসকেও ধন্যবাদ জানান অধ্যক্ষ।

ইতালির শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশকে পরিচিত করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘এ ধরনের অনুষ্ঠান দুটি বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে বোঝাপড়া এবং বন্ধন তৈরি করতে সহায়তা করবে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *