ঘাঘট নদে মিলল মুক্তিযুদ্ধের সময়ের গ্রেনেড


রংপুরের দমদমা ব্রিজের নিচে ঘাঘট নদ থেকে একটি হ্যান্ড গ্রেনেড (হস্তনিক্ষেপিত) বোমার সদৃশ্য বস্তু উদ্ধার করা হয়েছে। তবে সেটি মুক্তিযুদ্ধের সময়ের হতে পারে বলে দাবি করেছেন স্থানীয় বয়স্ক ব্যক্তিরা।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে দমদমা ব্রিজের নিচ থেকে ওই সদৃশ্য বস্তুটি উদ্ধারের বিষয়টি জানা-জানি হয়।  শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) এটি উদ্ধার করে সেখানকার কারিগরি প্রশিক্ষণকেন্দ্রে রাখা হয় বলে স্থানীয়রা দাবি করেছেন।

ঘাঘট নদ সংলগ্ন তালুক তামপাট মগলেরবাগ এলাকার তহমিনা বেগম (৮৫) বলেন, শুক্রবার দুপুরে গোসল করতে ঘাঘটে গোসল করতে গিয়ে পানিতে নেমে পায়ের নিচে কিছু একটা অনুভব হয়। এরপর হাতে দিয়ে তুলে নিয়ে লোহার বস্তু মনে পরিষ্কার করি। পরে বাজারে একটি দোকানে পরিমাপ যন্ত্র হিসেবে ব্যবহার করার জন্য নিয়ে যাই। কিন্তু কিছুক্ষণ পর আমার হাতে থাকা বস্তুটি গরম হতে থাকলে আশেপাশের লোকজন বলছিল এটি গ্রেনেড।

তিনি আরও জানান, আমি আনসারের ট্রেনিংয়ের সময়ে এমন গ্রেনেড দেখেছিলাম। তাই এটিকে পরবর্তীতে পানিতে রেখে দেই। এরপর ৯৯৯ নম্বরে ফোন করে বিষয়টি অবগত করলে পুলিশ এসে দেখে ও পাহারা দিচ্ছে।

৯০ বছর বয়সী স্থানীয় কৃষক মহুবার রহমান বলেন, একবার হামার এই দমদমা ব্রিজের নিচ থাকি পুলিশ বোমা উদ্ধার করছে। এটাও যুদ্ধের সময়ের সেই বোমা হতে পারে।

এ বিষয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের তাজহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল ইসলাম বলেন, খবর পেয়ে আমরা বস্তুটি দেখেছি। সেনাবাহিনীর বোমা ডিস্পোজাল ইউনিটকে খবর দিয়েছি, তারা এলে বিষয়টি পরিষ্কার হওয়া যাবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *