ফেব্রুয়ারি ২১, ২০২৪

টিকটক সরাতে অ্যাপল-গুগলকে চিঠি ডেমোক্রেট সিনেটরের


অ্যাপ স্টোর এবং প্লে-স্টোর থেকে চীনভিত্তিক টিকটকের অ্যাপ সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর মাইকেল ব্যানেট। এ জন্য স্টোর দুটির মালিকানা প্রতিষ্ঠান যথাক্রমে অ্যাপল ও গুগলকে লিখিত চিঠি দিয়েছেন মার্কিন সিনেটের এই ডেমোক্রেটিক প্রতিনিধি।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে টিকটকের প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করে টিকটকের পরিকল্পনা সম্পর্কে জানতে চান হাউস অব রিপ্রেজেন্টেটিভের সদস্য মাইক গ্যালাঙ্গার। তবে শর্ট ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম টিকটকের ব্যাখ্যায় মোটেও সন্তুষ্ট নন রিপাবলিকান আইনপ্রণেতা।

গতকাল বৃহস্পতিবার সিনেটের ইন্টেলিজেন্স কমিটির সদস্য মাইকেল ব্যানেট অ্যাপল ও গুগলকে ওই চিঠি দেন বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়।

চিঠিতে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ও গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের উদ্দেশে সিনেটর ব্যানেট লেখেন, সিসিপির (চায়নিজ কমিউনিস্ট পার্টি) আদেশে থাকে এমন কোনো প্রতিষ্ঠানের কাছে মার্কিন জনগণ সম্পর্কিত এত বিস্তারিত তথ্য থাকতে পারে না বা তারা এই দেশের এক-তৃতীয়াংশ জনগণের কাছে নিজেদের কনটেন্ট তুলে ধরতে পারে না। এই ঝুঁকির পরিপ্রেক্ষিতে আপনাদের স্ব-স্ব স্টোর থেকে টিকটক অ্যাপ মুছে ফেলতে জোর দাবি জানাচ্ছি।

ডেমোক্রেটিক সিনেটর যেখানে টিকটক অ্যাপ সরিয়ে ফেলার চেষ্টা করছেন, সেখানে টিকটকের প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভের রিপাবলিকান প্রতিনিধি মাইক গ্যালেঙ্গার। যুক্তরাষ্ট্রে টিকটকের নীতিনির্ধারণীবিষয়ক প্রধান মাইকেল বেকারম্যান সাক্ষাৎ করেন চীন-সংক্রান্ত কমিটির সদস্য মাইকের সঙ্গে।

বৈঠকে টিকটকের কিছু পরিকল্পনার ব্যাখ্যা তুলে ধরেন বেকারম্যান। তবে সেই ব্যাখ্যায় গ্যালেঙ্গার সন্তুষ্ট নন বলে জানান তার মুখপাত্র জরদান ডান। গ্যালেঙ্গারের পক্ষে ডান বলেন, সাক্ষাতের জন্য তাদের (টিকটক প্রতিনিধি দলের) সময় দেওয়ার বিষয়টিকে কদর করছি আমরা, কিন্তু তাদের ব্যাখ্যা অনুপ্রেরণামূলক নয়।

অবশ্য গ্যালাঙ্গারের সঙ্গে আরেকটি সাক্ষাৎ কামনা করছেন বেকারম্যান। রয়টার্সকে দেওয়া বক্তব্যে বেকারম্যান বলেন, এই পরিকল্পনায় নেই এমন বিষয়ে গ্যালাঙ্গারের যে আরও উদ্বেগ রয়েছে, সে বিষয়ে আরও জানতে আমরা আগ্রহী। মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিষয় নিয়ে গত দুই বছর আমরা যা করছি, সেগুলো পরিপূর্ণভাবে একটি ক্ষুদ্র সময়ের সাক্ষাতে তুলে ধরা কঠিন।

উভয় পক্ষ বৈঠকে টিকটক ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থের সংরক্ষণ’ শীর্ষক পরিকল্পনা তুলে ধরেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *