চীনা বেলুন ভূপাতিত করায় ক্ষমা চাইব না : বাইডেন


যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করা চীনা বেলুন ভূপাতিত করায় ক্ষমা চাইবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার দাবি, বেলুনটি নজরদারির জন্য ব্যবহার করা হয়েছিল। তবে উত্তর আমেরিকায় ভূপাতিত করা বাকি তিনটি বস্তুর ক্ষেত্রে বিদেশি গোয়েন্দাগিরির সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে আজ শুক্রবার এ খবর জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, জো বাইডেন জানিয়েছেন, তিনি চলতি মাসে ঘটে যাওয়া ঘটনাগুলো নিয়ে শিগগির চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে বাইডেন বলেছেন, ‘আশা করি, আমরা এসব ঘটনার গভীরে যেতে পারব। তবে সেই বেলুনটি ভূপাতিত করার জন্য আমি কোনো ক্ষমা চাইব না।’

বাইডেন আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র এসব বিষয়ে চীনের সঙ্গে কথা বলে যাচ্ছে। আমরা নতুন করে কোনো স্নায়ুযুদ্ধের সূচনা করতে চাই না।’

এদিকে, বেলুনটি নজরদারির জন্য ব্যবহার করা হয়নি বলে দাবি করছে চীন। তারা বলছে, সেটি আবহাওয়ার তথ্য সংগ্রহের জন্য ওড়ানো হয়েছিল।

গত ৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলিনার আকাশ থেকে বেলুনটি ভূপাতিত করা হয়। তাতে গোয়েন্দা ডিভাইস পাওয়ার দাবি করে সেনারা।

গত সোমবার মার্কিন সেনাবাহিনী জানায়, চীনা বেলুনটি থেকে খুবই সংবেদনশীল ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেছে, যা গোয়েন্দা কাজে ব্যবহার করা হয়। মার্কিন সেনাবাহিনীর নর্দান কমান্ডের বিবৃতিতে বলা হয়, বেলুনে সন্নিবেশিত স্পর্শকাতর ডিভাইস দেখে নিশ্চিত হওয়া গেছে যে, গোয়েন্দা নজরদারির জন্যই এ বেলুন ব্যবহার করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *