একনজর: সারা দিন বিশ্বে যা ঘটল


আজ ২ ডিসেম্বর, শনিবার। আজও দিনভর বিশ্বে আলোচিত ছিল ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের খবর। এর পাশাপাশি মালয়েশিয়া, ভারত, পাকিস্তান ও সিরিয়ার আরও কিছু উল্লেখযোগ্য খবর আছে। খবরগুলো একনজরে দেখে নেওয়া যাক।

সাময়িক যুদ্ধবিরতি শেষে ফিলিস্তিনের গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। হামলায় আহত শিশুদের উদ্ধার করে নিয়ে যাচ্ছেন ফিলিস্তিনিরা। গতকাল দক্ষিণ গাজার রাফাহ এলাকায়

সাময়িক যুদ্ধবিরতি শেষে ফিলিস্তিনের গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। হামলায় আহত শিশুদের উদ্ধার করে নিয়ে যাচ্ছেন ফিলিস্তিনিরা। গতকাল দক্ষিণ গাজার রাফাহ এলাকায়ছবি: রয়টার্স

সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর গাজায় আজ শনিবার দ্বিতীয় দিনের মতো সহিংসতা চলছে। রয়টার্সের খবরে জানা যায়, ইসরায়েল বলেছে, গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত গাজার ২০০টির বেশি লক্ষ্যবস্তুতে তারা স্থল, বিমান ও নৌ হামলা চালিয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত গাজার স্বাস্থ্য কর্মকর্তারা ইসরায়েলি হামলায় ১৮৪ জন নিহত হওয়ার কথা জানিয়েছেন। এসব হামলায় আহত হয়েছেন কমপক্ষে ৫৮৯ জন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনছবি: এএফপি ফাইল ছবি

গাজায় যুদ্ধবিরতি না বাড়ার জন্য হামাসকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তাঁর দাবি, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি তাদের দেওয়া প্রতিশ্রুতি থেকে ‘সরে’ গেছে। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

ছেলেকে ফিরে পাওয়ার পর জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন এক ফিলিস্তিনি নারী, রামাল্লা, পশ্চিম তীর

ছেলেকে ফিরে পাওয়ার পর জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন এক ফিলিস্তিনি নারী, রামাল্লা, পশ্চিম তীরছবি: রয়টার্স

গাজায় যুদ্ধবিরতি চলাকালে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের কয়েকজনের সঙ্গে কথা বলেছে রয়টার্স। তাঁরা বলেছেন ইসরায়েলের কারাগারে বন্দীদের ওপর শারীরিক ও মানসিকভাবে সব ধরনের নির্যাতন চালানো হয়েছে। নির্যাতনের কারণে কারও কারও চোখে রক্তক্ষরণ পর্যন্ত হয়েছিল।

আদালত

আদালতপ্রতীকী ছবি

এদিকে মালয়েশিয়ায় এক বাংলাদেশি সাংবাদিককে অপহরণ ও নির্যাতনের ঘটনায় পুলিশের এক সদস্যসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। গত ২২ নভেম্বর দেশটির কুয়ালা সেলাঙ্গর ম্যাজিস্ট্রেট আদালত তাঁদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মালয়েশিয়ার অনলাইন পত্রিকা দ্য স্টার আজ শনিবার এ খবর জানিয়েছে।

পিটিআইয়ের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খান

পিটিআইয়ের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খানফাইল ছবি: এএফপি

নির্বাচন সামনে রেখে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নতুন চেয়ারম্যান নির্বাচন করা হয়েছে। ব্যারিস্টার গহর আলী খান দলটির শীর্ষ পদে বসেছেন। পিটিআইয়ের সদ্য সাবেক প্রধান ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দলের চেয়ারম্যান পদে গহর খানকে মনোনীত করেছেন।

সীমান্ত এলাকায় ইসরায়েলের হামলার পর ধোঁয়া উড়তে দেখা যায়। ১৮ নভেম্বর, লেবাননের দক্ষিণাঞ্চলের তাইর হারফা এলাকায়

সীমান্ত এলাকায় ইসরায়েলের হামলার পর ধোঁয়া উড়তে দেখা যায়। ১৮ নভেম্বর, লেবাননের দক্ষিণাঞ্চলের তাইর হারফা এলাকায়ছবি: এএফপি

লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকায় হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের সেনাদের সংঘাতের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন তিনজন। তাঁদের মধ্যে একজন হিজবুল্লাহর সদস্য। গতকাল শুক্রবার সংঘাতের এ ঘটনা ঘটে বলে লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে গতকাল শুক্রবার (১ ডিসেম্বর) গভীর রাতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গতকাল দিবাগত রাত দেড়টার একটু পরে সিরিয়ার অধিকৃত গোলান মালভূমির দিক থেকে ইসরায়েলি সেনাবাহিনী বিমান হামলা চালিয়েছে।

ফ্রান্স সফরে গিয়ে সেখানকার ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে সেলফি তোলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ফ্রান্স সফরে গিয়ে সেখানকার ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে সেলফি তোলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিফাইল ছবি: রয়টার্স

এদিকে ভারতে সব বিশ্ববিদ্যালয় ও কলেজ ক্যাম্পাসে সেলফি তোলার জায়গা (সেলফি বুথ) বানানোর নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী, এসব বুথে ভারতের প্রধানমন্দ্রী নরেন্দ্র মোদির বিভিন্ন ছবি থাকবে। বুথে দাঁড়িয়ে মোদির সেসব ছবির সামনে সেলফি তুলতে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে তা পোস্ট করতে শিক্ষক–শিক্ষার্থী–দর্শনার্থীদের উৎসাহিত করতে হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *