ইতিহাসের এই দিনে: রণতরিতে প্রথমবার উড়োজাহাজ অবতরণ


বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৮ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

যুদ্ধজাহাজে নামছে উড়োজাহাজ

যুদ্ধজাহাজে নামছে উড়োজাহাজছবি: এক্স (সাবেক টুইটার) থেকে নেওয়া

আধুনিক রণতরিতে হরহামেশা উড়োজাহাজ অবতরণ করে। তবে বিশ্বে এমন ঘটনা প্রথম ঘটেছিল ১৯১১ সালের ১৮ জানুয়ারি। মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস পেনসিলভানিয়ার ডেকে উড়োজাহাজ অবতরণ করাতে সফল হন বৈমানিক ইগুয়েন এলি। ওই সময় রণতরিটি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর উপকূলে ছিল।

সিয়েরা লিওনে যুদ্ধের সমাপ্তি

দীর্ঘদিন গৃহযুদ্ধের কবলে পড়ে ধুঁকেছে আফ্রিকার দেশ সিয়েরা লিওন। অবশেষে ২০০২ সালের ১৮ জানুয়ারি দেশটিতে গৃহযুদ্ধ বন্ধ হয়। ১১ বছরের রক্তক্ষয়ী ও সংঘাতময় পরিস্থিতি পেরিয়ে স্বাভাবিক জীবনে ফেরা শুরু করেন দেশটির মানুষ।

পাউরুটি

পাউরুটিপ্রতীকী ছবি: এক্স (সাবেক টুইটার) থেকে নেওয়া

নিষিদ্ধ হয় পাউরুটি

সময়টা ১৯৪৩ সালের ১৮ জানুয়ারি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। যুক্তরাষ্ট্রের বাজারে কাটা পাউরুটি (স্লাইস ব্রেড) নিষিদ্ধ করা হয়। যুদ্ধের সময়ে অতিরিক্ত শ্রমিক নিয়োগ ও যন্ত্রপাতির পেছনে খরচ কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও এ সিদ্ধান্ত মাত্র মাসদুয়েক বহাল ছিল।

অ্যালেনা মেজিয়ার জন্মদিন

অ্যালেনা আরিজমেন্দি মেজিয়া ছিলেন মেক্সিকোর নারী অধিকারকর্মী। তিনি মেক্সিকোর বিপ্লবের সময় আহত ব্যক্তিদের সেবা করার জন্য সেবিকাদের (নার্স) সংগঠন গড়েছিলেন। আজ অ্যালেনার জন্মদিন। ১৮৮৪ সালের ১৮ জানুয়ারি জন্মেছিলেন তিনি।

ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’উদ্ধার

ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’জাহাজের খোঁজ


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *