বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে: প্রধান বিচারপতি


প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, ইদানীং সবার মধ্যে কেমন যেন একটা অসহনশীলতা দেখা যাচ্ছে। এ অসহিষ্ণুতা বিচার বিভাগকে ক্ষতিগ্রস্ত করবে। বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে, রাষ্ট্রের অঙ্গ ক্ষতিগ্রস্ত হবে। তা হলে আমরা আইনের শাসনের জন্য যে সংগ্রাম করছি তা প্রতিষ্ঠা করতে পারবো না। রোববার ফরিদপুর আইনজীবী সমিতি ভবনে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন।
আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের ভাবতে হবে, আপনারা আদালতের অংশ। আপনাদের সাহায্য ছাড়া আদালত ঠিকমত সচল রাখা সম্ভব নয়। আমরা আইনজীবী ও বিচারকরা মিলে একসঙ্গে চেষ্টা করতে চাই মামলার জট যেন কমে যায়। আমি মনে করি, জুডিশিয়ারিতে বিচারক ডান হাত হলে আইনজীবীরা বাম হাত। এক হাত ক্ষতিগ্রস্ত হলে কাজ ঠিকমত হবে না।
হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, দেশ অনেক এগিয়ে গেছে। এ দেশের মানুষ এক সময় জবের ছাতু, কচু ঘেছু খেত।

জেলা আইনজীবী সমিতির সভাপতি ওহিদুজ্জামানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহিদ ব্যাপারীর পরিচালনায় অনুষ্ঠিত ওই সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেলা ও জায়রা জজ আকবর আলী শেখসহ বিভিন্ন পর্যায়ে বিচারক এবং আইনজীবী সমিতির সদস্যগণ উপস্থিত ছিলেন। এর আগে প্রধান বিচারপতি ফরিদপুরে জজ কোর্ট প্রাঙ্গণে ‘ন্যায়কুঞ্জ’ নামে বিচারপ্রার্থীদের জন্য একটি বিশ্রামাগার স্থাপনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ওই প্রসঙ্গ উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, দেশে ৪০ লাখ মামলা বিচারাধীন রয়েছে। এসব মামলায় কমপক্ষে ৪ কোটি লোক জড়িত। আমরা বলি জনগণই সকল ক্ষমতার উৎস। যারা বিচার চাইতে আসেন তারা এ দেশের মালিক। তাদের কথা চিন্তা করে বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এখানে পানি পান ও টয়লেটের সুবিধা থাকবে। বিচার চাইতে এসে যেন কাউকে এলোমোলো ঘোরাফেরা করে দুর্ভোগে পড়তে না হয়। তিনি বলেন, প্রতিটি জেলায় বিশ্রামাগার নির্মাণের জন্য ৫০ লাখ টাকা দেয়া হবে। এ জন্য আইন মন্ত্রণালয় ৩৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। কাজ যাতে ঠিকমত হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। ঠিকাদাররা যেন চুরি না করে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *