পলাতক ব্যক্তির আইনের আশ্রয় লাভের কোনো সুযোগ নেই: অ্যাটর্নি জেনারেল


অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন
ফাইল ছবি

পলাতক ব্যক্তির আইনের আশ্রয় লাভের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তিনি বলেছেন, উচ্চ আদালতের নির্দেশনা ও আইন অনুযায়ী কখনো কোনো ব্যক্তি আদালতে আত্মসমর্পণ না করে কোনো ধরনের আইনগত প্রতিকার চাইতে পারেন না।

পলাতক ব্যক্তির পক্ষে আইনি লড়াই নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আজ সোমবার নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল এসব কথা বলেন।

এ এম আমিন উদ্দিন বলেন, রিট বা রিভিশন বা বাতিল আবেদন—যেকেোনোভাবে (ফর্মে) আসতে প্রথমেই আদালতে আত্মসমর্পণ করতে হবে। আত্মসমর্পণ না করে কোনোভাবেই আসতে পারেন না। পলাতক থাকলে কোনো ব্যক্তি আইনি কার্যধারায় অংশ নেওয়ার অধিকারী হবেন না।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, করোনাকালে দুজন দেশের বাইরে থেকে আগাম জামিন চেয়েছিলেন। তখন আদালত কী করেছিলেন? আদালত সে দুজনের আবেদন শুধু খারিজই করেননি, তাঁদের জরিমানাও করেছিলেন।…সুপ্রিম কোর্টের বিভিন্ন রায়ে বিভিন্ন সময়ে এটা পরিষ্কার করে দেওয়া হয়েছে, পলাতক ব্যক্তির আইনের আশ্রয় লাভের কোনো সুযোগ নেই। ফৌজদারি কার্যবিধি প্রচলনের দিন থেকে আজ পর্যন্ত কোনো মামলাতে কোনো লোক আদালতে হাজির না হয়ে কোনো ধরনের সাবমিশন রাখতে পারেন না।

সে ক্ষেত্রে তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবায়দা রহমান—এমন প্রশ্নে অ্যাটর্নি জেনারেল বলেন, ওনারা (তারেক-জোবায়দা) আদালতে আসেননি। অতএব কোনো ধরনের সাবমিশন রাখার সুযোগ পাবেন না।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *