ট্যাংক নিয়ে প্রথম সম্মুখযুদ্ধ, প্রাচীন মমিটি এক কিশোরীর


ইতিহাসের এই দিনে

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৪ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

তখন প্রথম বিশ্বযুদ্ধ চলছে। ফ্রান্সে যুদ্ধক্ষেত্রে মুখোমুখি অবস্থানে জার্মান ও ব্রিটিশ বাহিনী। জার্মান বাহিনী তিনটি এ৭ভি ট্যাংক নিয়ে মুখোমুখি যুদ্ধ নামে। তাদের মোকাবিলায় ব্রিটিশ বাহিনী তিনটি মার্ক–৪ ট্যাংক নামায় যুদ্ধক্ষেত্রে। ট্যাংক নিয়ে দুই বাহিনীর এই যুদ্ধ হয় ১৯১৮ সালের এই দিনে। বিশ্বের ইতিহাসে এটাই ট্যাংক নিয়ে সামনাসামনি যুদ্ধ করার প্রথম ঘটনা।

প্রাচীন মমির সন্ধান

২০২০ সালের এই দিনে একদল প্রত্নতত্ত্ববিদ মিসরে একটি মমি খুঁজে পান। সেটি ছিল এক কিশোরীর মমি। ধারণা করা হয়, মমিটি সাড়ে ৩ হাজার বছরের পুরোনো। তবে এটি কার মমি, সেই সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

মিসরে পাওয়া কিশোরীর মমিটি সাড়ে ৩ হাজার বছরের পুরোনো বলে ধারণা প্রত্নতত্ত্ববিদদের

মিসরে পাওয়া কিশোরীর মমিটি সাড়ে ৩ হাজার বছরের পুরোনো বলে ধারণা প্রত্নতত্ত্ববিদদেরছবি : এএফপি

কোডাকের যাত্রা শুরু

ছবি তোলা ও ক্যামেরাশিল্পের ইতিহাসে কোডাক নামটি আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে। মার্কিন উদ্ভাবক জর্জ ইস্টম্যানের হাত ধরে বিশ্বখ্যাত ইস্টম্যান কোডাক কোম্পানির যাত্রা শুরু হয় ১৮৮৮ সালের এই দিনে। পরের ইতিহাস বিশ্বজয়ের। সহজে বহনযোগ্য বক্স ক্যামেরা উৎপাদন ও বিক্রি করে কোম্পানিটি সবার মন জয় করে নেয়। ক্যামেরার উৎকর্ষের যুগে আইকনিক এক কোম্পানিতে পরিণত হয় কোডাক।

ইস্টম্যান কোডাক কোম্পানির যাত্রা শুরু হয় ১৮৮৮ সালে

ইস্টম্যান কোডাক কোম্পানির যাত্রা শুরু হয় ১৮৮৮ সালেছবি : রয়টার্স

ট্রয়ের যুদ্ধের অবসান

গ্রিস ও ট্রয়ের যুদ্ধের ইতিহাস আমরা কমবেশি সবাই জানি। ১১৮৪ খ্রিষ্টপূর্বাব্দের এই দিনে বিশাল গ্রিক বাহিনীর কাছে ভরাডুবি ঘটে ট্রয়ের। সমাপ্তি ঘটে একটি রক্তক্ষয়ী ইতিহাসের।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *