ফের ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক


আবারও ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক। আজ শনিবার মধ্য আনাতোলিয়ান অঞ্চলের নিগদে প্রদেশে ৫ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্প হয় বলে জানিয়েছে আলজাজিরা। এর আগে গত ৬ ফেব্রুয়ারি শক্তিশালী ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত হয় মধ্যপ্রাচের দেশটি। ওই ঘটনায় দেশটিতে এখন পর্যন্ত ৪৪ হাজার ২১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

তুর্কি দুর্যোগ সংস্থা এএফএডি জানিয়েছে, আজ স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে নিগদে প্রদেশের বোর জেলায় অনুভূত হওয়া ভূমিকম্পের গভীরতা ছিল সাত কিলোমিটার। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

৬ ফেব্রুয়ারি তুরস্ক-সিরিয়া সীমান্তে যেখানে ভূমিকম্পটি আঘাত হেনেছিল, বোর জেলা সেখান থেকে ৩৫০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় জানান, ক্ষয়ক্ষতি পরিমাপে ঘটনাস্থলে উদ্ধারকর্মীরা রয়েছেন। তিনি বলেন, ‘এ মুহূর্তে কোনো নেতিবাচক পরিস্থিতি নেই। আল্লাহ যেন আমাদের দেশ ও জাতিকে সব ধরনের বিপর্যয় থেকে রক্ষা করেন।’

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প হয়। এতে দুই দেশে নিহত মানুষের সংখ্যা বেড়ে ৫০ হাজার ছাড়িয়েছে। এ শোক কাটিয়ে ওঠার আগেই দেশটির দক্ষিণাঞ্চলের হাতায় প্রদেশে ২০ ফেব্রুয়ারি ফের ভূমিকম্প হয়।রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *