শেষ মুহূর্তের গোলে মাদ্রিদ ডার্বিতে হার এড়াল রিয়াল


লা লিগায় শিরোপার মিমাংসাটা যেন মাদ্রিদ ডার্বিতেই হয়ে গেল। সম্ভাবনা যে নেই তা নয়, তবে শিরোপা জয়ের কাজটা আপাতত বড্ড কঠিন হয়ে দাঁড়াল রিয়াল মাদ্রিদের জন্য।কোচ কার্লো আনচেলত্তি নিজের মুখেই তা স্বীকার করেছেন। ঘরের মাঠে ১০ জনের আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ১-১ গোলে ড্র করে এমনটা না বলেও উপায় নেই তার। শেষ মুহূর্তে আলভারো রদ্রিগেসের গোলে কোনোমতে হার এড়ায় লস ব্লাঙ্কোসরা।

সান্তিয়াগো বের্নাব্যুতে প্রথমার্ধে কোনো দলই সেভাবে দাপট দেখাতে পারেনি। তবে পাঁচ জন ডিফেন্ডারকে নিয়ে দুর্গ সামলানোটাই প্রধান কাজ ছিল আতলেতিকোর। ম্যাচের নবম মিনিটে আসেনসিওর বক্সের বাইরে থেকে নেওয়া শটটি দুর্দান্ত দক্ষতায় ঠেকিয়ে দেন সফরকারী গোলরক্ষক ইয়ান অবলাক। বিরতির আগপর্যন্ত বলার মতো আর আক্রমণ সৃষ্টি করতে পারেনি রিয়াল।

দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় আতলেতিকো। বদলি হিসেবে মাঠে নামার ১৮ মিনিটের ভেতরই লাল কার্ড দেখেন আনহেল কোরেয়া। মাঝমাঠে কনুইয়ের আঘাতে রিয়াল ডিফেন্ডার আন্তোনিও রুদিগারকে মাটিতে ফেলে দেন এই স্ট্রাইকার। তবে একজন কম নিয়েও রিয়ালের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করতে থাকে আতলেতিকো। এর সুফল তারা পায় ৭৮ মিনিটে। অন্তোয়ান গ্রিজমানের ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে পুরো বের্নাব্যুকে শ্মশানে পরিণত করেন হোসে মারিয়া হিমেনেস। তার হেড কোনোভাবেই জালে যাওয়া থেকে আটকাতে পারেননি রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া।

পিছিয়ে যাওয়ার ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠে রিয়াল। ৮৫ মিনিটে লুকা মদ্রিচের কর্নার থেকে হেডে বল জালে জড়িয়ে হারের কবল থেকে দলটিকে রক্ষা করেন ১৮ বছর বয়সী রদ্রিগেস।      

ড্রয়ের পর লিগ জয়ের আশা নিয়ে আনচেলত্তি বলেন, ‘লিগ জেতাকে খুবই কঠিন কাজ হিসেবেই দেখছি আমি। আজকের (গতকাল) ম্যাচের আগেও তা কঠিন ছিল এবং এখন তা আরও কঠিন হয়ে গিয়েছে। প্রথমার্ধে ভালোই নিয়ন্ত্রণ ছিল আমাদের কিন্তু একাগ্রতা বেশি ছিল। তারপর একজন বেশি খেলার সুবিধাটাও নিতে পারিনি। ’

২৩ ম্যাচ শেষে ৫২ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আছে রিয়াল। এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ৫৯। আজ আলমেরিয়ার বিপক্ষে জিতলেই রিয়ালের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে থাকবে তারা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *