ইতালির ভেনিসে প্রবেশ করতে দিতে হবে ৫ইউরো


পলাশ রহমান:

পৃথিবীর একমাত্র শহর ভেনিস, যেখানে প্রবেশ করতে টাকা দিতে হয়!

আজ ২৫ এপ্রিল ২০২৪, ইতালির ৭৯তম স্বাধীনতা দিবস। ১৯৪৫ সালে ইতালি স্বাধীন হয়েছিলো ফ্যসিবাদের দুশাসন থেকে। এই দিনটিকে ঘিরে ইতালিতে প্রতি বছর উৎসব পালন করা হয়। এ বছরও ব্যতিক্রম নয়। ২৫ এপ্রিল কে ভেনিসের মানুষ শুধু ‘স্বাধীনতা দিবস’ হিসাবে পালন করে না, দিনটিকে তারা ‘সান মারকো’ দিবস হিসাবেও পালন করে। এ বছর ২৫ এপ্রিল আরেকটি ঘটনার সূচনা হয়েছে- ভেনিস এখন পৃথিবীর একমাত্র শহর, যেখানে ঢুকতে টাকা দিতে হয়। অর্থাৎ টিকেট কিনতে হয়। অনেকটা মিউজিয়ামের মতো।

ভেনিসে প্রবেশ করতে হলে ১৪ বছরের বেশি বয়সের সবাইকে এখন থেকে ৫ ইউরো দিয়ে ‘ভেনিস পাস’ কিনতে হবে, যা আজ (২৫ এপ্রিল ২০২৪) থেকে কার্যকর করা হয়েছে। ‘ভেনিস পাস’ না কিনলে জরিমানা গুনতে হবে।ভেনিস প্রশাসনের যুক্তি হলো- প্রতিদিন হাজার হাজার মানুষ ভেনিসে আসে, ঘোরাঘুরি করে চলে যায়। একটা কফিও খায় না। পিঠে ঝোলানো ব্যাগে খাবার, পানিয় নিয়ে আসে। এদের চাপ মাঝে মাঝে এতটাই বেড়ে যায় যে, ভেনিসের ধারণ ক্ষমতা এবং নিরাপত্তার জন্য ঝুকি হয়ে ওঠে। তাছাড়া বিনা খরচে ঘুরে যাওয়া এসব টুরিষ্টরা শহর নোংড়া করে। সেগুলো পরিস্কার, পরিপাটি করতে বেশি অর্থ খরচ করতে হয় স্থানীয় সরকারকে। সুতরাং ৫ ইউরোর এই ভেনিস পাসকে তারা টিকেট না বলে ‘কন্ত্রিভূতি’ বলতে বেশি পছন্দ করছে।

এই কার্যক্রম প্রাথমিক ভাবে চলবে ২৯ দিন। অর্থাৎ এর মেয়াদ ১৪ জুলাই শেষ হবে। এরপর ভেনিস পাসের কার্যকারিতা পর্যালচনা করে পরবর্তী নির্দেশনা দেয়া হবে। ২৫ এপ্রিল থেকে কার্যকর হওয়া ভেনিস পাস নিয়মিত চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। ৫ মে থেকে শুধুমাত্র শনি/রবিবার কার্যকর থাকবে। সপ্তাহের অন্যান্য দিনে ‘ভেনিস পাস’ দরকার হবে না।ভেনিস পাসের জন্য স্থানীয় সরকার গত ১৬ জানুয়ারী ২০২৪ থেকে অনলাইনে বুকিং এবং পেমেন্ট অবশন উন্মুক্ত করেছে। এছাড়া ‘তাবাক্কি’ থেকে ‘ভেনিস পাস’ কেনা যাবে।

ভেনিস পাস মূলত প্রতিদিনের ভ্রমণকারীদের জন্য। যারা দিনে এসে দিনে চলে যায়, ভেনিসে থাকে না। কিন্তু যারা ভেনিসে থাকে, অর্থাৎ হোটেল/হোস্টেল বুকিং থাকে, তাদের জন্য ‘ভেনিস পাস’ দরকার হবে না। কারণ তাদের সিটি ট্যাক্স পে করতে হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *