১০২ তলা ভবনটির নির্মাণকাজ শেষ, বেলুনে সাড়ে ১৩ ঘণ্টা


ইতিহাসের এই দিনে

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১১ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিং
ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের সুউচ্চ ও আইকনিক স্থাপনাগুলোর একটি নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিং। ১৯৩১ সালের এ দিনে সুউচ্চ ভবনটির নির্মাণকাজ শেষ হয়। ১০২ তলাবিশিষ্ট ভবনটি নির্মাণ করতে প্রায় ৩ হাজার ৪০০ শ্রমিকের ৪১০ দিন লাগে। ১৯৭২ সাল পর্যন্ত এটাই ছিল বিশ্বের সবচেয়ে উঁচু ভবন।

সাড়ে ১৩ ঘণ্টার বেলুন যাত্রা

একটি, দুইটি নয়, হিলিয়াম গ্যাসে ভরা ৫৭টি বেলুনে চেপে আকাশপথে যাত্রা করেছিলেন যুক্তরাষ্ট্রের পাইলট জোনাথন ত্রাপে। ২০১০ সালের এ দিনে তিনি এই রোমাঞ্চকর যাত্রা করেন। পাড়ি দেন ১৭৫ কিলোমিটারেরও বেশি এলাকা। এতে সময় লাগে ১৩ ঘণ্টা ৩৬ মিনিট ৫৭ সেকেন্ড। এ যাত্রায় তিনি সর্বোচ্চ ৭ হাজার ৪৭৪ ফুট ওপরে উঠেছিলেন।

জার্মানির কারাগার থেকে ফরাসি সেনার মুক্তি

১৯৪১ সাল, দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। ওই সময় জার্মানির হাতে আটক হন ফরাসি সেনা কর্মকর্তা অ্যালেইন লে রে। তাঁকে রাখা হয় জার্মানির আলোচিত কোলডিটজ ক্যাসেলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটা জার্মানির অন্যতম হাইসিকিউরিটি কারাগার হিসেবে পরিচিত ছিল। ১৯৪১ সালের এ দিনে কারাগারটি থেকে মুক্তি পান অ্যালেইন। ওই সময় জার্মান কারাগার থেকে মুক্তি পাওয়া প্রথম ফরাসি সেনা কর্মকর্তা ছিলেন তিনি।

১০২ তলা ভবনটির নির্মাণকাজ শেষ, বেলুনে সাড়ে ১৩ ঘণ্টা

থিয়াগো আলকানতারার জন্ম

স্পেনের ফুটবল তারকা থিয়াগো আলকানতারা। দুর্দান্ত মিডফিল্ডার তিনি। স্পেনের জাতীয় দলের নিয়মিত মুখ থিয়াগো আলকানতারা। খেলেছেন বার্সেলোনা, লিভারপুলসহ বিভিন্ন ক্লাবে। ১৯৯১ সালের এ দিনে স্পেনে এই তারকা ফুটবলারের জন্ম। প্রথম আলো


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *