হুতি নেতার সঙ্গে আলোচনার জন্য ইয়েমেনে সৌদি-ওমানের প্রতিনিধিরা


ওমানের প্রতিনিধিরা ইয়েমেনে পৌছেছেন

সৌদি আরব ও ওমানের প্রতিনিধিরা আলোচনার জন্য ইয়েমেনের রাজধানী সানায় পৌঁছেছেন। তাঁরা ইয়েমেনের হুতি বিদ্রোহীদের নেতার সঙ্গে আলোচনা করবেন। হুতি বিদ্রোহী পরিচালিত সংবাদ সংস্থা সাবা আজ রোববার এই তথ্য দিয়েছে বলে জানায় রয়টার্স।

সূত্রের বরাত দিয়ে সাবার খবরে বলা হয়, হুতি সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের প্রেসিডেন্ট মাহদি আল-মাশাতের সঙ্গে সফররত প্রতিনিধিদলের বৈঠক হবে। বৈঠকে অবরোধ প্রত্যাহার, আগ্রাসনের অবসান, ইয়েমেনি জনগণের অধিকার পুনরুদ্ধারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

আল-জাজিরার খবরে বলা হয়, ইয়েমেনে বছরের পর বছর ধরে চলা সংঘাতের অবসান ঘটাতে আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ হিসেবে ওমানের কর্মকর্তারা ইয়েমেনের রাজধানী সানায় গেছেন।

১৩ হুতি বন্দীকে মুক্তি

সৌদি আরব গতকাল শনিবার ১৩ জন হুতি বন্দীকে মুক্তি দিয়েছে। হুতি বিদ্রোহীদের এক মুখপাত্র এই তথ্য দিয়েছেন বলে জানায় আল-জাজিরা।

হুতি কর্মকর্তা আবদুল-কাদের আল-মুর্তজা টুইটারে বলেন, মুক্তি পাওয়া ১৩ জন হুতি বন্দী সানায় এসেছেন। হুতিরা আগে এক সৌদি বন্দীকে মুক্তি দেয়। এর বিনিময়ে ১৩ হুতি বন্দীদের মুক্তি দিয়েছে সৌদি।

তবে হুতি বিদ্রোহীরা কবে সৌদির বন্দীকে মুক্তি দিয়েছে, তা উল্লেখ করেননি আবদুল-কাদের। এ বিষয়ে সৌদি সরকারের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আল-জাজিরার খবরে বলা হয়, বড় ধরনের বন্দী বিনিময়ের ব্যাপারে বিবদমান পক্ষগুলোর মধ্যে একটি সমঝোতা হয়েছে। এই সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের আগে ১৩ জন হুতি বন্দীকে মুক্তি দিল সৌদি।

২০১৪ সাল থেকে ইয়েমেনে সংঘাত চলছে। ২০১৫ সালে এই সংঘাতে সরাসরি জড়িয়ে পড়ে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তাদের অবস্থান হুতিদের বিরুদ্ধে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *