স্ট্যান্ডার্ড চার্টার্ড সিঙ্গাপুর ম্যারাথন ২০২৩ অনুষ্ঠিত


বাংলাদেশী নজরুল ইসলাম সেরা পারফর্ম করেন।

———————————–

গত পহেলা ডিসেম্বর থেকে তেশরা ডিসেম্বর ২০২৩ সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়া ম্যরাথনে এবারের আসরে বিভিন্ন ক্যাটাগরীতে প্রায় ৪৪ হাজার রানার অংশগ্রহন করেন। প্রথম দিনে শিশুদের দৌড়ের মাধ্যমে ইভেন্টের উদ্বোধন হয় দ্বিতীয় দিনে ৫ এবং ১০ কিলোমিটার দৌড় অনুষ্ঠিত হয়। শেষ দিনে ২১ কিলোমিটার এবং ৪২ কিলোমিটার দৌড় অনুষ্ঠিত হয়।

এবারের এই ম্যারাথন দৌড়েকে সিঙ্গাপুরের জাতীয় কম্পিটিশন হিসেবে মর্যাদা দেয়া হয়েছে, ২০১৯ এর পরে এবারই ছিল প্রথম এবং ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স গোল্ড লেভেলের মর্যাদা অর্জন করেন এই ম্যারাথন।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রথমশ্রেণীর দৌড়বিদ ও এ্যামেচার দৌড়বিদরা এ প্রতিযোগীতায় অংশগ্রহণ করেন। এই আসরে সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীসহ অনেকে বাংলাদেশ থেকে এসে এই দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য ছিল নজরুল ইসলাম, মিজানুর রহমান, আসিফ, রিয়াজ, রুমি চৌধুরী, জামান, জসীম উদ্দিন, মাফুজ, নিজাম প্রমূখ, তারা সকলে এইচ এস আই ফিটনেস ক্লাবের সদস্য। এছাড়াও অনেক সাধারণ বাংলাদেশী অংশগ্রহণ করেন।

তারা ১০ কিলোমিটার, হাফ এবং ফুল ম্যারাথন বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করেন। তাদের মধ্যে নজরুল ৪২ কিলোমিটার দৌড়ে অংশগ্রহণ করে ৩ ঘন্টা ২৩ মিনিটে সম্পন্ন করেন। ২৪৩০ জন পুরুষ ম্যারাথনারদের মধ্যে তিনি ১০৩ তম স্থান অর্জন করেন। ৩০-৩৯ বয়স ক্যাটাগরিতে ৭৫৫ জনের মধ্যে ৫২তম স্থান অর্জন করেছেন।

তিনি এবারের অংশগ্রহণকারী বাংলাদেশীদের মধ্যে সেরা পাররম্যান্স করেন।

ইতিপূর্বে সিঙ্গাপুর প্রবাসী নজরুল ইসলাম ফিলিপাইন এশিয়া মাস্টার অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে ১০ এবং ৫ কিলোমিটার দৌড়ে সিলভার এবং ব্রাঞ্চ অর্জন করেছিলেন। এছাড়াও মালয়েশিয়ার বিভিন্ন মাস্টার অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে গোল্ড মেডেল অর্জন করেন।

তিনি প্রত্যয় ব্যক্ত করেন যে, দৌড়ের মাধ্যমে সুস্থ থাকার পাশাপাশি, বাংলাদেশিরা চেষ্টা করলে আন্তর্জাতিক পর্যায়ে দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বাংলাদেশের পতাকাকে বিশ্বের দরবারে তুলে ধরতে পারবেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *