সুইডেনে তাপমাত্রা নামল মাইনাস ৪৩ ডিগ্রিতে, ২৫ বছরের মধ্যে সর্বনিম্ন


তুষারঢাকা সড়কে হেডলাইট জ্বালিয়ে ছুটে চলেছে গাড়ি। ৩ জানুয়ারি, সুইডেনের উত্তরাঞ্চলের কিরুনা এলাকায়

তুষারঢাকা সড়কে হেডলাইট জ্বালিয়ে ছুটে চলেছে গাড়ি। ৩ জানুয়ারি, সুইডেনের উত্তরাঞ্চলের কিরুনা এলাকায়ছবি: রয়টার্স

ইউরোপের দেশ সুইডেনে ডিসেম্বর-জানুয়ারি মাসে তীব্র শীত নতুন কিছু নয়। তবে এবারের শীত মৌসুম সাম্প্রতিক কালের রেকর্ড ছাপিয়ে গেছে। দেশটিতে ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি শীত পড়ে গতকাল বুধবার। তাপমাত্রা কমতে কমতে মাইনাস ৪৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। সুইডেনের জাতীয় আবহাওয়া দপ্তরের (এসএমএইচআই) আবহাওয়াবিদ মাতিয়াস লিন্দ এএফপিকে জানান, গতকাল সুইডেনে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে মাইনাস ৪৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ১৯৯৯ সালের পর জানুয়ারিতে এটাই দেশটিতে সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড।

১৯৯৯ সালের জানুয়ারিতে সুইডেনে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল মাইনাস ৪৯ ডিগ্রি সেলসিয়াস। ১৯৫১ সালের পর এটাই ছিল সবচেয়ে কম তাপমাত্রা। মাতিয়াস লিন্দ জানান, গতকাল সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সুইডেনের উত্তরাঞ্চলের কিভিককজক আরেনজারকা স্টেশনে। ১৯৮৮ সাল থেকে এই জায়গার তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এবারই এখানে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে।
উত্তরাঞ্চলের আরও কয়েকটি স্টেশনে গতকাল মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তীব্র শীত ও তুষারপাতের কারণে ওই অঞ্চলে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। কয়েক দিনের জন্য ট্রেন চলাচলও বাতিল করা হয়েছে। ট্রেন চলাচল বাধাগ্রস্ত হয়েছে পাশের দেশ ফিনল্যান্ডেও। দেশটির উত্তরাঞ্চলের লাপল্যান্ড অঞ্চলে গত মঙ্গলবার সন্ধ্যায় মাইনাস ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। সপ্তাহের শেষে তীব্র শীত পড়তে পারে নরওয়েতে। দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর পূর্বাভাসে বলেছে, সপ্তাহ শেষের ছুটিতে রাজধানী অসলোর তাপমাত্রা মাইনাস ২৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে।
ইতিমধ্যে ঘন তুষারে ছেয়ে গেছে নরওয়ের অনেক জায়গা। দেশটির দক্ষিণাঞ্চলে তুষারপাতের কারণে বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বাতিল হয়েছে উড়োজাহাজ চলাচল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *