ফেব্রুয়ারি ২১, ২০২৪

রাশিয়ার কাছে আলাস্কা কেনার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের


বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৯ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য আলাস্কা। এই ভূখণ্ডটি একসময় রাশিয়ার অংশ ছিল। পরে কিনে নেয় যুক্তরাষ্ট্র। ১৮৬৭ সালের এই দিনে রাশিয়ার কাছ থেকে আলাস্কা কেনার নীতিগত সিদ্ধান্ত নেয় মার্কিন প্রশাসন। এ জন্য যুক্তরাষ্ট্রকে একরপ্রতি দুই সেন্টেরও কম অর্থ দিতে হয়। আলাস্কার আয়তন প্রায় ছয় লাখ বর্গমাইল। আয়তনের দিক থেকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অঙ্গরাজ্য এটি। ১৮৬৭ সালের ১৮ অক্টোবর রাশিয়া আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের কাছে আলাস্কা হস্তান্তর করে।

প্রথম অডিও গান রেকর্ড

১৮৬০ সালের এই দিনে প্রথম অডিও গান রেকর্ড করা হয়েছিল। এই দিন ফরাসি একটি জনপ্রিয় লোকগান রেকর্ড করা হয়। কণ্ঠ দেন ফরাসি উদ্ভাবক এদুয়ার্দো–লিয়ন স্কট দে মার্টিনভিলে। তবে রেকর্ডটি প্রায় দেড় শ বছর পর শোনা হয়। এটিকে বিশ্বের সবচেয়ে পুরোনো ভয়েস রেকর্ড হিসেবে ধরা হয়।

যুক্তরাষ্ট্রজুড়ে চলা গৃহযুদ্ধের অবসান হয় ১৮৬৫ সালে
যুক্তরাষ্ট্রজুড়ে চলা গৃহযুদ্ধের অবসান হয় ১৮৬৫ সালে

মার্কিন গৃহযুদ্ধের অবসান

যুক্তরাষ্ট্রজুড়ে চলা গৃহযুদ্ধের অবসান হয় ১৮৬৫ সালে। ওই বছরের ৯ এপ্রিল দেশটির ভার্জিনিয়ায় নর্দান আর্মির কাছে সাউদার্ন আর্মির জেনারেল রবার্ট ই লি আত্মসমর্পণ করেন। অবসান হয় বছরের পর বছর ধরে চলা অশান্তির।

রক্তক্ষয়ী বাচ দাং যুদ্ধ

চীন ও ভিয়েতনামের মধ্যে সংঘটিত রক্তক্ষয়ী নৌ যুদ্ধ ‘বাচ দাং’ বলে পরিচিত। ১২৮৮ সালের এই দিনে বাচ দাং যুদ্ধে জয়ী হয় ভিয়েতনাম। ত্রাং হুং দাংয়ের নেতৃত্বে ভিয়েতনামের বাহিনী চীন থেকে আসা মোঙ্গল বাহিনীকে হারিয়ে দেয়। এই যুদ্ধে ভিয়েতনামের বাহিনী শত্রুপক্ষের ৪০০ নৌযান ডুবিয়ে দেয়। আটক করে মোঙ্গল জেনারেল ওমর খানকে। সুত্রঃ দৈনিক প্রথম আলো


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *