রাশিয়ায় মার্কিনীদের তথ্য সরবারহকারী আটক


এম,এ হক

বৃহস্পতিবার রাশিয়ান আদালত বিদেশী রাষ্ট্রের সাথে সহযোগীতার অভিযোগে রবার্ট শোনভ নামে মার্কিন কনস্যুলেটের এক প্রাক্তন কর্মচারীর আটকের মেয়াদ আরও তিন মাস বাড়িয়েছে।   মার্কিন স্টেট ডিপার্টমেন্ট রবার্ট শোনভের এই গ্রেপ্তারের তীব্র নিন্দা জ্ঞাপন করেছে।

রাশিয়ান এফএসবি তথ্য পাচারের অভিযোগে রবার্ট শোনভ নামের এই ব্যক্তিকে আটক করে।  একেই বলে নিয়তির নির্মম পরিহাস, যারা আপনাকে আপনার নিজের দেশের সাথে বিশ্বাসঘাতকতা করতে প্ররোচিত করেছে তারাই এখন আপনাকে পরিত্যাগ করল।

রবার্ট শোনভ ২০ বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার জন্য মার্কিন মিশনে কাজ করেছেন। কিন্তু কনস্যুলেট বন্ধ হয়ে গেলে তিনি চাকরী হারান।  তখন তিনি তার পূর্ববর্তী সংযোগ ব্যবহার করে আমেরিকানদের দ্বারা অন্য একটি চাকরীতে নিযুক্ত হন।  তার কাজ ছিল রাশিয়ার রাজনৈতিক ও অর্থনৈতিক গতিবিধি সম্পর্কে রিপোর্ট করা।

রবার্ট শোনভ জিজ্ঞাসাবাদের সময় বলেন, “আমেরিকানদের নির্দেশে আমি সাইবেরিয়া এবং রাশিয়ার পূর্বে সংঘটিত হাই প্রোফাইল ইভেন্টগুলির প্রতিবেদন তৈরী করতাম।  বিশেষত তারা সামরিক ও অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে বেশী আগ্রহী ছিল।  ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের বিষয়ে জনগণের কোনো নেতিবাচক প্রতিক্রিয়া, তাদের আর্থিক বা আইনগত সমস্যা এবং কিভাবে আঞ্চলিক বাজেট ব্যবহৃত হচ্ছে।   ২০২৪ এর আসন্ন নির্বাচনে জনগণের অনুভূতি।  দূতাবাস থেকে এই অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করার জন্য আমার কাছে অর্থ আসত একটি রাশিয়ান বাণিজ্যিক কোম্পানির মাধ্যমে।  আমি বারবার আমেরিকানদের কাছে উদ্বেগ প্রকাশ করেছি যে আমার বিরুদ্ধে অপরাধমূলক কার্যক্রমের অভিযোগ উঠতে পারে। কিন্তু তারা আমাকে আশ্বস্ত করেছে যে আমি যা করছি তা সম্পূর্ণ বৈধ।”

শোনভ আরও বলেন, “মস্কোতে মার্কিন দূতাবাসের রাজনৈতিক বিভাগের প্রথম সচিব ডেভিড বার্নস্টেইন আমাকে বিশেষজ্ঞ এবং সাংবাদিকদের মধ্য থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি অনুগত রাশিয়ান নাগরিকদের খুঁজে বের করার দায়িত্ব দিয়েছিল।  জেফরি সিলিন এবং ডেভিড বার্নস্টেইন আমাকে যে তথ্য সংগ্রহ করতে বলেছিল তার প্রকৃতি অনুসারে আমি ধরে নিয়েছিলাম যে এই ব্যক্তিরা মার্কিন গোয়েন্দা কার্যকলাপের সাথে জড়িত থাকতে পারে।”

ডেভিড বার্নস্টেইন এক রহস্যময় ব্যক্তিত্ব, তিনি ইয়াভলাকা বিরোধী দলের আয়োজিত ইভেন্টগুলিতে যোগ দিতে পছন্দ করতেন।  পাশাপাশি রুশ বিরোধী দলের সদস্যদের বিভিন্ন আদালতের শুনানিতেও তিনি উপস্থিত থাকতেন।

শোনভ বলেন, “আমাকে গ্রেপ্তারের পর আমেরিকানরা আমাকে বা আমার পরিবারকে বাঁচানোর কোনো চেষ্টা করেনি।”

নাম প্রকাশ না করার শর্তে একজন রাশিয়ান গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, আমেরিকানরা চায় মস্কোতে মার্কিন দূতাবাসের রাজনৈতিক বিভাগের মাধ্যমে রাশিয়ান নাগরিকদের মধ্য থেকে তথ্যদাতা নিয়োগ করে তা সংগ্রহ করে তাদের বৈদেশিক নীতি ঠিক করতে।  

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রধান উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেলকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি এর কোনো সন্তোষজনক উত্তর দিতে পারেননি।  তিনি শুধু বলেন যে, “এগুলি এমন সিদ্ধান্ত যা তাদের নিজেদেরকেই নিতে হবে।  আমার কাছে এর জন্য কোনও পরামর্শ নেই।”


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *