ফেব্রুয়ারি ২১, ২০২৪

ভেনিসে আনন্দ মুখর ঈদ উদযাপন


পলাশ রহমান

ইতালির জলকন্যা ভেনিসের বাংলাদেশি কম্যুনিটিতে আনন্দ মুখর ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। হাজার হাজার প্রবাসী মুসল্লি ঈদের জামায়াতে যোগ দিয়েছেন শুক্রবার। ঘরে ঘরে বাংলাদেশের সুস্বাদু খাবার রান্না করা হয়। দেশি পোষাকে রঙ্গিন হয়ে উঠে গোটা শহর। আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির কথা বলা হলেও ঈদের দিনে ভেনিসের আকাশে ছিল ঝলমলে রোদ। শীতের বিদায় বেলায় চারদিক হেসে উঠেছিলো মিষ্টি গরমে।

দুপুর গড়াতেই বাংলাদেশি পরিবারগুলো নেমে পড়ে শহরের পার্কসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোয়। শিশু কিশোরদের হুটোপুটিসহ রং ঝলমলে বাংলাদেশি পোষাকে যেনো গোটা শহর উৎসবে মেতেছিলো। শহরের তিন জায়গায় খোলা মাঠসহ মোট ৮টি স্থানে প্রায় ২০টি ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এসব জামায়াতে অন্তত ১২ হাজার মুসল্লি যোগ দেন। ঈদের নামাজ শেষে পুরুষরা শহরের পানশালাগুলোয় মেতে ওঠেন উষ্ন কফি আড্ডায়। দুপুর নাগাদ তারা ঘরে ফিরে পরিবারের সাথে দুপুরের খাবারে মিলিত হন। এ সময় সেমাই, পোলাও, বিরিয়োনিসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয় ঘরে ঘরে। কেউ কেউ বাংলাদেশি খাবারের পাশাপাশি ইতালিয় খাবারও পরিবেশন করেন। এর মধ্যে পাস্তা, মিনেস্ত্রা, তিরামিসু উল্লেখযোগ্য। শুক্রবার ইতালির কর্মদিবস হলেও স্থানীয় মুসলিম কম্যুনিটির বড় অংশ ছুটি নিতে পেরেছিলেন। শিক্ষার্থীরা আগে থেকে শিক্ষা প্রতিষ্ঠানে জানিয়ে রেখেছিলো ঈদের দিনে তারা ক্লাসে যাবে না। কয়েক বছর আগেও ইতালিতে এই সুযোগ ছিলো খুবই সীমিত। ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। এখন ইতালিয় প্রশাসন থেকে শুরু করে গুরুত্বপূর্ণ দপ্তরগুলো ধারণা রাখে মুসলিম কম্যুনিটির ধর্মীয় উৎসব সম্পর্কে।

মুসলিম ব্যবসায়ীরা দিনের প্রথম ভাগে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখেছিলেন। ঈদের জামায়াতগুলোয় খেজুর এবং কোমল পানিওসহ বিভিন্ন ফল পরিবেশন করা হয় মুসল্লিদের জন্যে। শিশুদের জন্যে চকলেট, বেলুনসহ নানা রকম শিশু সামগ্রীর ব্যবস্থা রাখা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *