ফেব্রুয়ারি ১৯, ২০২৪

তাইওয়ান প্রণালিতে চীনের যুদ্ধবিমান


চীনের ১০টি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে। এই রেখাকে দুই দেশের মধ্যে অলিখিত সীমানা মনে করা হয়। শনিবার এই রেখা পার হয়ে চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় টহল দিয়েছে বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

চীনা সামরিক বাহিনীর দৈনিক তৎপরতা পর্যবেক্ষণ করে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ভোর ছয়টার দিকে নয়টি চীনা যুদ্ধবিমান ও একটি সামরিক ড্রোন মধ্যরেখা অতিক্রম করে। বিষয়টি নজরে আসামাত্র চীনের যুদ্ধবিমানকে সতর্ক করতে পাল্টা যুদ্ধবিমান পাঠানো হয়।

চীনের দাবি, তাইওয়ান তাদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ। বেইজিংয়ের ‘এক চীন’ নীতির অধীনে একদিন এই অঞ্চলকে তারা নিজেদের সঙ্গে একীভূত করবে। চীনের এই নীতির অধীনে কোনো দেশ একসঙ্গে বেইজিং ও তাইপের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক বজায় রাখতে পারবে না।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন যুক্তরাষ্ট্র সফর করছেন। তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করলে ‘পাল্টা পদক্ষেপ’ নেবে বলে হুঁশিয়ার করেছে বেইজিং। লস অ্যাঞ্জেলেসে কেভিন ম্যাকার্থির সঙ্গে সাই ইং-ওয়েনের বৈঠক করার কথা রয়েছে। এরপর তাইওয়ানের প্রেসিডেন্ট দেশে ফিরবেন।

গত বছর যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেছিলেন। সে সময়ও বেইজিং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল। তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালিয়েছিল চীন। দেশটি আবারও বড় ধরনের মহড়া চালানোর পরিকল্পনা করছে বলে সম্প্রতি তাইওয়ানের এক জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা জানিয়েছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *