জামিন পেলেন ইমরান খান


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান
ফাইল ছবি: রয়টার্স

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান ২৬ এপ্রিল পর্যন্ত জামিন পেয়েছেন। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ তোলা এবং বিক্ষোভ উসকে দেওয়ার মামলায় গতকাল শুক্রবার লাহোর হাইকোর্ট তাঁকে জামিন দিয়েছেন।

মঞ্জুর আহমেদ খান নামের এক ম্যাজিস্ট্রেট ৬ এপ্রিল ইমরানের বিরুদ্ধে রাজধানী ইসলামাবাদের রমনা থানায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও জনসাধারণের মধ্যে বিদ্বেষ ছড়ানো এবং প্রতিষ্ঠান ও শীর্ষ কর্মকর্তাদের অমার্জনীয় ক্ষতি করার চেষ্টা করার অভিযোগে এফআইআর দায়ের করেন।

এ মামলায় জামিন আবেদন করেছিলেন ইমরান খান। গতকাল কড়া নিরাপত্তার মধ্যে লাহোর হাইকোর্টে হাজির হন তিনি। এ সময় আদালত ২৬ এপ্রিল পর্যন্ত তাঁর জামিন মঞ্জুর করেন।

আদালতে ইমরান খানের সওয়াল-জবাবের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে পিটিআই। তিনি এ সময় বলেন, ‘যদি কেউ এটা বলার চেষ্টা করে যে ইমরান খান সেনাবাহিনীকে বিভক্ত করার চেষ্টা করেছিল, তাহলে তার চেয়ে বোকা পৃথিবীতে আর কেউ নেই।’

ইমরান খান আরও বলেন, ‘একটি সমাজে যদি কোনো প্রতিষ্ঠান ভুল করে ও আপনি এটার সমালোচনা না করেন, তাহলে আপনিও সমাজের ক্ষতি করছেন। কেননা আপনার সন্তানও যখন ভুল কোনো কাজ করে, তখন আপনি তাঁর সমালোচনা করেন।’

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন ইমরান খান। তাতে তিনি বলেন, পাকিস্তানে অর্থনৈতিক ও রাজনৈতিক নানা সংকট চলছে। ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে দেশটি। এ সংকট কাটাতে দেশকে পুরোপুরি পুনর্গঠন করা প্রয়োজন।

সাক্ষাৎকারে ইমরান খান আরও বলেন, পাকিস্তানে চলমান সংকট কাটাতে সরকারব্যবস্থার আমূল পরিবর্তন দরকার। আর এ জন্য যেটি সবচেয়ে বেশি জরুরি, সেটি হলো সামরিক ও বেসামরিক ক্ষমতার ভারসাম্যহীনতা দূর করা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *