গোপন মার্কিন নথি ফাঁসের ঘটনায় একজন গ্রেপ্তার


এফবিআই সদস্যরা ম্যাসাচুসেটস থেকে জ্যাক টাশেরাকে গ্রেপ্তার করে
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সংক্রান্ত কয়েক ডজন অতি গোপনীয় নথি ফাঁস এবং সেসব নথি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার ঘটনায় সন্দেহভাজন এক তরুণকে গ্রেপ্তার করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই।

স্থানীয় সময় বৃহস্পতিবার গ্রেপ্তারের বিষয়টি জানান যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারলান্ড। তিনি বলেন, গ্রেপ্তার জ্যাক টাশেরা (২১) মার্কিন বিমানবাহিনীর এয়ার ন্যাশনাল গার্ডের একজন সদস্য।

টাশেরা মার্কিন বিমানবাহিনীর এয়ার ন্যাশনাল গার্ডের সদস্য
টাশেরা মার্কিন বিমানবাহিনীর এয়ার ন্যাশনাল গার্ডের সদস্য
ছবি: ফেসবুক থেকে নেওয়া

টাশেরা মার্কিন বিমানবাহিনীর এয়ার ন্যাশনাল গার্ডের সদস্যছবি: ফেসবুক থেকে নেওয়া

অ্যাটর্নি জেনারেল বলেন, অনুমতিব্যতিত যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা বিষয়ক অতি গোপনীয় নথি সংগ্রহ, সংরক্ষণ ও এর তথ্য বেহাতের ঘটনা তদন্তে সন্দেহভাজন টাশেরাকে গ্রেপ্তার করেছে এফবিআই।

যুক্তরাষ্ট্রের বিচারবিষয়ক মন্ত্রণালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে গারলান্ড জানান, ‘এফবিআই সদস্যরা আজ বিকেলে টাশেরাকে গ্রেপ্তার করেছে। এ নিয়ে তদন্ত চলমান।’ তিনি এ বিষয়ে কোনো প্রশ্নের উত্তর দেননি।

এদিকে এফবিআই জানিয়েছে, ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সংস্থাটির সদস্য নর্থ ডিগটন শহরের একটি বাড়ি থেকে টাশেরাকে গ্রেপ্তার করে এফবিআই সদস্যরা।সেখানে আইনশৃঙ্খলা সংক্রান্ত তৎপরতা চলছে।

এফবিআইয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত সপ্তাহের শেষ থেকে এফবিআই তদন্তে পাওয়া ইশারা–ইঙ্গিত কঠোরভাবে খতিয়ে দেখছে। অবশেষে আজ একজনকে গ্রেপ্তার করেছে। এ গ্রেপ্তারের ঘটনা দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতাকারী ও আমাদের জাতীয় নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলেছে এমন ব্যক্তিদের চিহ্নিত করা, খুঁজে বের করা ও জবাবদিহির আওতায় আনতে আমাদের অব্যাহত প্রতিশ্রুতিরই উদাহরণ।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *