গাজায় ঢুকেছে ইসরায়েলি বাহিনী, চলছে হামাসের সঙ্গে ভয়াবহ সংঘর্ষ


অবরুদ্ধ গাজা উপত্যকায় ইতোমধ্যে স্থল অভিযানের প্রথম ধাপ শুরু করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস দাবি করেছে, গাজার উত্তরাঞ্চলের বেশ কিছু জায়গায় ইসরায়েলের সেনাবাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ের সম্মুখীন হচ্ছে তারা।

এ বিষয়ে হামাসের শামরিক শাখা কাশেম ব্রিগেডেস বিবৃতিতে জানিয়েছে, ‘উত্তর গাজার বেইত হানুন ও বুরেজের কাছে ভয়াবহ সংঘর্ষ চলছে। এ নিয়ে বিস্তারিত জানায়নি গাজার প্রতিরোধ গোষ্ঠীটি। সংবাদমাধ্যম বিবিসি এ ঘটনার সত্যতা তাৎক্ষণিক যাচাই করতে পারেনি। এর মধ্যেই গাজায় রাতভর বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। অন্ধকারে ডুবে যায় উপত্যকা। বিগত দিনগুলোর চেয়ে গতকাল শুক্রবার রাতে বিমান হামলা সবচেয়ে জোরালো ছিল বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি ও আল জাজিরা। ইসরায়েলের এ ধরনের জোরালো হামলা ত্রিমুখী অভিযানের অংশ কিনা, তা স্পষ্ট করছে না তেল আবিব।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে ইসরায়েলি সামরিক বাহিনীর এক মুখপাত্র নিশ্চিত করেছেন, গাজায় উপত্যকায় তাদের কিছু সেনা ঢুকেছে। কিন্তু এটি সম্ভাব্য স্থল অভিযানের অংশ কিনা, এ নিয়ে মুখ খুলেননি তিনি। মাজ নীর দিনার সংবাদমাধ্যমটিকে বলেছেন, ‘আমাদের ট্যাংক ও সেনারা গাজা সীমান্তে ঢুকেছে। তারা গুলি ছুড়ছে এবং অভিযান চালাচ্ছে। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা ও নাগরিকদের জিম্মি করার জেরে গাজায় স্থল অভিযানের ঘোষণা দিয়েছে নেতানিয়াহু সরকার। হামাসের হামলায় ১৪শর’ বেশি ইসরায়েলি প্রাণ হারান। ফলে উপত্যকায় বিমান হামলায় নামে ইসরায়েলি বাহিনী। গত ২১ দিনে গাজায় ইসরায়েলি হামলায় ৭ হাজার তিনশর’ বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *