ঈদের পর তিন দেশ সফরের সম্ভাবনা প্রধানমন্ত্রীর


শেখ হাসিনা: ফাইল ছবি

ঈদের পর তিনটি দেশ সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৩ এপ্রিলের টোকিও সফরের পরে বিশ্বব্যাংকের আমন্ত্রণে তার ওয়াশিংটন যাওয়ার বিষয়ে আলোচনা চলছে। এর পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে রাজা চার্লসের সিংহাসন আরোহণের অনুষ্ঠানে যোগ দিতে লন্ডন যেতে পারেন বলে প্রধানমন্ত্রীর কার্যলয় সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বছরের নভেম্বরে প্রধানমন্ত্রীর টোকিও সফর স্থগিত করা হয়। যা পরবর্তীতে এপ্রিলে নির্ধারিত হয়। জাপান সফরের চূড়ান্ত প্রস্তুতি চলছে। সবকিছু ঠিক থাকলে আগামী ২৫ এপ্রিল টোকিওর উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সহযোগিতার ৫০ বছর উপলক্ষে ওয়াশিংটনে এক অনুষ্ঠানের আয়োজন করছে সংস্থাটি। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ বিষয়ে এক কর্মকর্তা বলেন, ৫০ বছরের অনুষ্ঠান ঢাকায় একটি হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী সেটিতে অংশ নিতে পারেননি। এবারের অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করতে পারেন। আগামী ৫ মে যুক্তরাজ্যে রাজা চার্লসের সিংহাসনে আরোহণের অনুষ্ঠান হবে। ওই অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যথোপযুক্ত প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের সম্ভাবনা আছে জানা গেছে। রাজা চার্লসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের সম্ভাবনা বেশি। কারণ, ওয়াশিংটন গেলে তিনি যুক্তরাজ্য হয়ে ফিরে আসতে পারেন বলে জানা গেছে।

বঙ্গবন্ধুর ফসওয়াল বিশেষ সাহিত্য পুরস্কার প্রধানমন্ত্রীর হাতে
ফাউন্ডেশন অব সার্ক রাইটার্স অ্যান্ড লিটারেচার-ফসওয়ালের (এফওএসডব্লিউএএল) উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেয়া বিশেষ সাহিত্য পুরস্কার তাঁর কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়া হয়েছে।

গতকাল রোববার গণভবনে প্রধানমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দেন লেখক ও গবেষক রামেন্দু মজুমদার ও মফিদুল হক। এসময় প্রধানমন্ত্রীর কাছে একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক অজিত কৌরের চিঠি ও বই এবং উপহার হিসেবে একটি শতবর্ষী প্রাচীন নির্দশন ‹ফুলকারি চাদর› হস্তান্তর করা হয়। গত ২৬ মার্চ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাঁর ট্রি-লজি- ‹অসমাপ্ত আত্মজীবনী›, কারাগারের রোজনামচা› এবং ‹আমার দেখা নয়াচীন› রচনার স্বীকৃতি হিসেবে বিশেষ সাহিত্য পুরস্কার প্রদান করে ফসওয়াল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *