ইসরাইল-ফিলিস্তিন সংঘাত: দ্বি-রাষ্ট্র সমাধানের দাবি ৬ অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর


অস্ট্রেলিয়ার সাবেক ছয় জন প্রধানমন্ত্রী
অস্ট্রেলিয়ার সাবেক ছয় জন প্রধানমন্ত্রী

ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে দীর্ঘমেয়াদি শান্তির জন্য দ্বি-রাষ্ট্র সমাধানের দাবি করেছেন অস্ট্রেলিয়ার সাবেক ছয় জন প্রধানমন্ত্রী। আজ সোমবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ দাবি করেছেন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার (৩০ অক্টোবর) প্রকাশিত এক যৌথ বিবৃতিতে ৭ অক্টোবর হামাসের ইসরাইল আক্রমণের নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রীরা। তারা বলেছেন, গাজায় ইসরাইলি জিম্মিদের মুক্তি দিতে হবে। সেই সঙ্গে ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে দীর্ঘমেয়াদি শান্তির জন্য দ্বি-রাষ্ট্র সমাধানের দাবি করেছেন তারা।

যৌথ বিবৃতিতে স্বাক্ষর করা অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রীরা হলেন- জন হাওয়ার্ড, কেভিন রুড, জুলিয়া গিলার্ড, টনি অ্যাবট, ম্যালকম টার্নবুল ও স্কট মরিসন। তবে সাবেক প্রধানমন্ত্রী পল কিটিং বিবৃতিতে স্বাক্ষর করেননি। তিনি ছাড়া অস্ট্রেলিয়ার সব সাবেক প্রধানমন্ত্রী এই বিবৃতিতে স্বাক্ষর করেছেন। প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের হামলায় ইসরাইলে ১৪০০ জন নিহত হয়েছেন বলে দাবি তেল আবিবের। এ ছাড়া ২২৪ জন ইসরাইলিকে ধরে নিয়ে গেছে হামাসের যোদ্ধারা।

অপরদিকে গাজায় এখনো বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে ২৪ দিনে ৮ হাজার ফিলিস্তিনি নিহত এবং ১৪ হাজার আহত হয়েছেন। হতাহতের এই ঘটনায় উদ্বেগ জানিয়ে বিবৃতিতে তারা বলেছেন, অসংখ্য নারী-শিশুসহ নিরীহ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের মৃত্যু ও আহতের ঘটনায় আমরা আতঙ্কিত। 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *