ইভানকে গ্রেপ্তার করে ‘সীমা ছাড়িয়েছে’ রাশিয়া: বাইডেন


৩০ মার্চ মস্কোর একটি আদালত ভবন থেকে বেরিয়ে যাচ্ছেন গ্রেপ্তার ইভান গার্শকোভিচ
  ফাইল ছবি: রয়টার্স

মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করে রাশিয়া ‘সীমা ছাড়িয়েছে’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন নর্দান আয়ারল্যান্ড ও আয়ারল্যান্ড সফরের উদ্দেশে ওয়াশিংটন ছাড়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তখন তিনি যুক্তরাষ্ট্রের দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার সাংবাদিক ইভানকে আটকের বিষয়টি ‘পুরোপুরি অবৈধ’ বলে মন্তব্য করেন।

রাশিয়ার বার্তা সংস্থাগুলো গত শুক্রবার জানায়, ইভানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। তবে ইভান এবং তাঁর নিয়োগকারী প্রতিষ্ঠান এ অভিযোগ অস্বীকার করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, সোমবার তিনি ইভানের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। এখন ‘তিনি উড়োজাহাজে বসেও চেষ্টা করবেন’।

গত সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গ্রেপ্তার এই সাংবাদিককে ‘ভুলভাবে আটক’ শ্রেণিতে আনুষ্ঠানিকভাবে তালিকাবদ্ধ করে। এরপর এ ঘটনা দেখভালের দায়িত্ব স্পেশাল প্রেসিডেন্টশিয়াল এনভয় ফর হোস্টেজ অ্যাফেয়ার্স রজার কাস্টেনসের হাতে হস্তান্তর করা হয়।

ইভান গার্শকোভিচ একজন অভিজ্ঞ সাংবাদিক। তিনি রাশিয়া থেকে ওয়াল স্ট্রিট জার্নালের হয়ে কাজ করেন। গত ২৯ মার্চ মস্কো থেকে ১ হাজার ৮০০ কিলোমিটার পূর্বে ইয়েকাতেরিনবার্গ শহর থেকে ইভানকে আটক করে রাশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির আনুষ্ঠানিক অভিযোগ আনে।

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইভান গার্শকোভিচকে অবিলম্বে মুক্তি দিতে মস্কোর প্রতি আহ্বান জানানো হয়। এ প্রসঙ্গে ওয়াশিংটন বলেছে, সাংবাদিকতা কোনো অপরাধ নয়। তারা নিশ্চিত, রাশিয়া অন্যায়ভাবে ইভানকে আটক করেছে।

ইভানকে আটকের পর রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি দাবি করেছিল, ইভান গোপনে রাশিয়ার একটি সামরিক খাত–সম্পর্কিত তথ্য সংগ্রহের চেষ্টার সময় তাঁকে হাতেনাতে আটক করা হয়। তাই তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মামলা হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *