ইতিহাসের এই দিনে: ৭০০ কোটির ঘর ছোঁয় বিশ্বের জনসংখ্যা


বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৩১ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

২০১১ সালে বিশ্বের জনসংখ্যা হয় ৭০০ কোটিপ্রতীকী ছবি: রয়টার্স

২০১১ সালের ৩১ অক্টোবর। বিশ্বের জনসংখ্যা নতুন মাইলফলক স্পর্শ করে। এই দিন বিশ্বের মোট জনসংখ্যা ৭০০ কোটিতে পৌঁছায়।

সহস্র জলবায়ুকর্মীর বিক্ষোভ

২০১৮ সালের ৩১ অক্টোবর যুক্তরাজ্যের লন্ডনের রাজপথে বিক্ষোভ করেন হাজারো মানুষ। পরিবেশ ও জলবায়ু সুরক্ষার দাবিতে জলবায়ুকর্মীদের এই আন্দোলন ব্যাপক পরিচিতি পায়।

মানুষের আদলে রোবট

মানুষের আদলে বানানো রোবট আসিমো

মানুষের আদলে বানানো রোবট আসিমোফাইল ছবি: রয়টার্স

রোবটটির নাম ‘আসিমো’। বানিয়েছেন জাপানের প্রকৌশলীরা। ২০০০ সালের এই দিনে রোবটটি জনসমক্ষে আনা হয়। আসিমোর বিশেষত্ব হলো এর গড়ন দেখতে অনেকটা মানুষের মতো। উচ্চতা ১২০ সেন্টিমিটার। দৌড়াতে পারে, সিঁড়ি ভাঙতে পারে, অন্যের মুখমণ্ডল শনাক্ত করার সক্ষমতাও রয়েছে আসিমোর। এ ছাড়া অন্যের করা প্রশ্নের উত্তর দিতে পারে।

বল্লভভাই প্যাটেলের জন্মদিন

ভারতীয় রাজনীতিক বল্লভভাই প্যাটেল। ভারতীয় স্বাধীনতাসংগ্রামে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি। স্বাধীনতার পর ভারতের প্রথম উপপ্রধানমন্ত্রী হন তিনি। আজ বল্লভভাই প্যাটেলের জন্মদিন। ১৮৭৫ সালের ৩১ অক্টোবর তাঁর জন্ম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *