অস্ত্র নিয়ে নতুন বছরে বড় চ্যালেঞ্জ ইউক্রেনের


ছবি: নিউইয়র্ক টাইমস

নতুন বছরে অস্ত্র পাওয়া নিয়ে বড় চ্যালেঞ্জে পড়তে হবে ইউক্রেনকে। একদিকে ইউরোপ থেকে কাঙ্ক্ষিত অস্ত্র পাচ্ছে না কিয়েভ, অন্যদিকে রাশিয়াকে অস্ত্র দিতে উদ্যোগ নিয়েছে উত্তর কোরিয়া। ফলে বিষয়টি এখন ইউক্রেনের জন্য বড় চিন্তার। খবর আল-জাজিরার

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইউক্রেনকে এক বছরের মধ্যে ১০ লাখ শেল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে এই পরিমাণ ইউক্রেন যা অনুরোধ করেছিল তার তিন ভাগের এক ভাগ মাত্র। গত নভেম্বরের শেষের দিকে ইইউ ইউরোপীয় সেনাবাহিনীর মজুত থেকে ৩ লাখ শেল পাঠিয়েছে।  অন্যদিকে, রাশিয়াও বাড়তি শেল তৈরি করতে পারে। গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার কাছে সাহায্য চেয়েছে মস্কো। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, এক মাসের মধ্যে উত্তর কোরিয়া ১ হাজার কনটেইনার মূল্যের গোলাবারুদ সরবরাহ করেছে রাশিয়াকে। 

এস্তোনিয়ান সামরিক গোয়েন্দাপ্রধান কর্নেল অ্যান্টস করারংবষম বলেছেন, প্রায় সাড়ে ৩ লাখ শেল তৈরি করা হয়েছে। তবে, এই সংখ্যা আরও বেশি বলে তথ্য রয়েছে। এ ছাড়া রেল যোগাযোগের মাধ্যমেও উত্তর কোরিয়ার অতিরিক্ত শেল পেয়ে থাকতে পারে রাশিয়া। জার্মান ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড সিকিউরিটি অ্যাফেয়ার্সের ফেলো জেনস বাস্তিয়ান বলেছেন, ‘আমাদের একটি সমন্বিত ইউরোপীয় প্রতিরক্ষা শিল্প এবং সমন্বিত ইউরোপীয় প্রতিরক্ষা নীতি নেই, যা ইউক্রেন দুই বছর ধরে দেখিয়ে দিয়েছে। 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *