অভিবাসী কমাও, সন্তান বাড়াও!


পলাশ রহমান
গত ৪৮ ঘন্টায় ৭ হাজারের বেশি অভিবাসন প্রত্যাশী অবৈধ পথে ইতালি এসেছে। যা নিয়ে নতুন করে নড়েচড়ে উঠেছে সরকার এবং বিরোধী দলগুলো।

সরকার বিরোধীরা বলেছে, এই সরকার দেউলিয়া হয়ে গেছে। প্রধানমন্ত্রী মেলনির উচিৎ ক্ষমতার চেয়ার থেকে উঠে দাঁড়ানো। প্রধান বিরোধী দল পিডির নেতারা বলেছেন, মেলনি সরকারের সময়ে ৬০ শতাংশেরও বেশি অবৈধ অভিবাসীবাহী নৌকা ইতালির তীরে নোঙ্গর করেছে। যা তার সরকারের বিপুল ব্যর্থতার সাক্ষী হয়ে থাকবে।

প্রধানমন্ত্রী মেলনি অবৈধ অভিবাসীর স্রোত ঠেকাতে ই, ইউনিয়নের সহযোগীতা চেয়েছেন এবং দেশের জনসংখ্যা বাড়াতে নাগরিকদের বেশি সন্তান নেয়ার পরামর্শ দিয়ে বলেছেন, অভিবাসী কমাও, সন্তান বাড়াও!

ইতালির জন্মহার বাড়াতে সরকার নানা রকমের প্রণোদনা দিয়ে থাকে। মা ও শিশুর চিকিৎসা খরচ রাষ্ট্র বহন করে। মার জন্য মোটা অংকের সম্মানি দেয়া হয়। চাকরিজীবী মাদের ৫ থেকে ৯ মাস মাতৃভাতা (ফুল বেতন) দেয়া হয়।

এতেও খুব একটা কাজ হচ্ছে না। প্রত্যাশানুযায়ী জন্মহার বাড়ছে না। এখন ভিন্ন চিন্তা করা হচ্ছে। মা হতে ইচ্ছুক বা মা হওয়ার বয়সী নারীদের নিয়মিত ভাতা চালুর পরামর্শন নিয়েছেন অনেকে। তারা বলেছেন, চাকরি ছাড়াই প্রতিমাসে বেতন পরিমান অর্থ দিতে হবে নারীদের। এতে নারীরা বেকার থাকবে, কিন্তু আর্থিক সংকটে থাকবে না। ফলে নারীরা বেশি বেশি মা হতে আগ্রহী হবে।

ইতালিমুখী অবৈধ অভিবাসীর স্রোত ঠেকাতে ইইউ তিউনিসিয়ার উপর চাপ সৃষ্টি করেছে। সে দেশের জলসীমা থেকে কোনো অবৈধ অভিবাসীবাহী নৌকা ইতালির পথে এগুলে আর্থিক সুবিধা বন্ধ করে দেয়ার ঘোষনা দেয়া হয়েছে।

পলাশ রহমান, অভিবাসী সাংবাদিক


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *